বুধবার , ২১ জুন ২০২৩ | ১২ই ফাল্গুন, ১৪৩০
  1. অন্যান্য
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. মতামত
  11. রাজনীতি
  12. লক্ষ্মীপুর
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সংগঠন সংবাদ

ঘড়ির কাঁটার সাথে পাল্লা দিয়ে সাবমার্সিবল খুঁজে পাওয়ার চেষ্টা চালাচ্ছেন উদ্ধারকারীরা

প্রতিবেদক
ডেস্ক এডিটর
জুন ২১, ২০২৩ ৯:২৭ পূর্বাহ্ণ

উদ্ধারকারীরা মঙ্গলবার আশা করেছিলেন, বিশেষ গভীর সমুদ্রের জাহাজ এবং মার্কিন নৌবাহিনীর বিশেষজ্ঞদের আগমনে টাইটানিকের ধ্বংসাবশেষের কাছে নিখোঁজ পর্যটক সাবমার্সিবল খুঁজে পেতে মরিয়া প্রচেষ্টা আরো জোরদার হবে। মিনি সাবমেরিন তুল্য এই  সাবমার্সিবলে থাকা পাঁচজনের অক্সিজেন দ্রুত ফুরিয়ে যাওয়ার সময়ের সাথে পাল্লা দিয়ে এই উদ্ধার প্রচেষ্টা চালানো হচ্ছে।
ব্রিটিশ প্যাসেঞ্জার লাইনার ওশানগেটের ২১-ফুট (৬.৫-মিটার) দৈর্ঘের সাবমার্সিবল পাঁচজন ক্রুসহ পাঁচজন যাত্রী নিয়ে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখার জন্য উত্তর আটলান্টিকের ওই এলাকায় গভীর অতলে যাত্রা শুরু করে। সাবমার্সিবলের সঙ্গে সমস্ত যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার আগে ব্রিটিশ লাইনারটি শেষবারের মতো সমুদ্র পৃষ্ঠ থেকে দুই মাইলেরও বেশী (প্রায় চার কিলোমিটার) নিচে সমুদ্র গভীরে দেখতে পেয়েছিল।
টাইটান নামের এই সাবমার্সিবলটিতে একজন ব্রিটিশ বিলিয়নিয়ার এবং একজন পাকিস্তানি বংশোদ্ভূত ধনকুবের এবং তার ছেলে সহ তিনজন ফি প্রদানকারী যাত্রী বহন করছিল। ওশানগেট একটি ট্রাক গাড়ির আয়তনের এই সাবমার্সিবলের একটি আসনের জন্য ২৫০,০০০ ডলার নিয়েছে।
মার্কিন এবং কানাডিয়ান কোস্ট গার্ড জাহাজ এবং প্লেনগুলো ৭,৬০০ বর্গ মাইল সমুদ্রের সীমানায় তল্লাশি চালাচ্ছে, এই এলাকা মার্কিন যুক্তরাষ্ট্রের কানেকটিকাট রাজ্যের চেয়ে বড়, সাবমার্সিবলটি কানাডার নিউফাউন্ডল্যান্ডের উপকূল থেকে প্রায় ৪০০ মাইল দূর সমুদ্র গভীর থেকে আটলান্টিকের গভীর তলদেশে যাত্রা শুরু করে।
মার্কিন নৌবাহিনীর একজন মুখপাত্র বলেছেন, গভীরতা থেকে ভারী বস্তু তোলার জন্য একটি বিশেষ উইঞ্চ সিস্টেম (টেনে তোলার যন্ত্র) এবং অন্যান্য সরঞ্জামসহ কর্মীরা মঙ্গলবার রাতে উদ্ধার অভিযানে যোগ দেবেন।
পেন্টাগন বলেছে,  তারা একটি তৃতীয় একটি সি১৩০ বিমান এবং তিনটি সি-১৭ মোতায়েন করছে,  ফ্রান্সের সমুদ্রবিজ্ঞান ইনস্টিটিউট একটি গভীর সমুদ্রের আন্ডারওয়াটার রোবট পাঠানোর ঘোষণা দিয়েছে এবং এর বিশেষজ্ঞরা বুধবার এলাকায় আসবেন।
ইউএস কোস্ট গার্ড ক্যাপ্টেন জেমি ফ্রেডরিক সাংবাদিকদের বলেছেন, ‘এটি একটি অত্যন্ত জটিল অনুসন্ধান এবং ইউনিফাইড টিম যত তাড়াতাড়ি সম্ভব সমস্ত উপলব্ধ সম্পদ এবং দক্ষতা বহন করার জন্য চব্বিশ ঘন্টা কাজ করছে।’
উদ্ধারকারীরা অনুমান করেছেন, যাত্রীদের কাছে দুই দিনেরও কম অক্সিজেন অবশিষ্ট রয়েছে, সাবটির ৯৬ ঘন্টা পর্যন্ত জরুরি অক্সিজেন সরবরাহের সক্ষমতা রয়েছে।
ফ্রেডরিক মঙ্গলবার দুপুর ১টায় (১৭০০জিএমটি) কাছাকাছি বলেছিলেন, ‘প্রাথমিক প্রতিবেদনের ভিত্তিতে প্রায় ৪০ ঘন্টা শ্বাস-প্রশ্বাসের অক্সিজেন বাকি আছে।’
কর্তৃপক্ষ বলছে,টাইটান সমুদ্রে নামার  দুই ঘণ্টারও কম সময়ের মধ্যে ভূপৃষ্ঠের সঙ্গে যোগাযোগ হারিয়েছে।
সাবমার্সিবলে রয়েছেন ব্রিটিশ হামিশ হার্ডিং, পাকিস্তানি ব্যবসায়ী শাহজাদা দাউদ, তার ছেলে সুলেমান, ওশানগেট এক্সপিডিশনের সিইও স্টকটন রাশ এবং ফরাসি সাবমেরিন অপারেটর পল-হেনরি নারজিওলেট।

সর্বশেষ - রাজনীতি