বুধবার , ২১ জুন ২০২৩ | ১২ই ফাল্গুন, ১৪৩০
  1. অন্যান্য
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. মতামত
  11. রাজনীতি
  12. লক্ষ্মীপুর
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সংগঠন সংবাদ

মসজিদুল হারামে প্রবেশের সময় যেসব ভুল করবেন না

প্রতিবেদক
ডেস্ক এডিটর
জুন ২১, ২০২৩ ৭:০৭ পূর্বাহ্ণ

হজ ওমরার গুরুত্বপূর্ণ বিধান তাওয়াফ পালন করতে হয় মসজিদুল হারামে প্রবেশ করে। মসজিদুল হারামে প্রবেশ করতে গিয়ে অনেকে কিছু কিছু ভুল করে থাকেন। যেগুলো থেকে বেঁচে থাকা জরুরি।

এমন কিছু ভুল হলো-

>> কারও কারও ধারণা হজ বা ওমরা পালন করতে যাওয়া ব্যক্তিকে মসজিদুল হারামের নির্দিষ্ট একটি গেট দিয়ে প্রবেশ করতে হয়। যেমন, কেউ কেউ মনে করেন— ওমরা পালনকারীকে অবশ্যই ‘বাবুল উমরা’ (উমরা গেট) দিয়ে প্রবেশ করতে হবে।

আবার কেউ কেউ মনে করেন, ওমরা পালনকারীকে অবশ্যই ‘বাবুস সালাম’ (সালাম গেট) দিয়ে প্রবেশ করতে হবে, অন্য গেট দিয়ে প্রবেশ করা গুনাহ কিংবা মাকরূহ।

আলেমদের মতে, এ ধারণার কোন ভিত্তি নেই। বরং হজ ও ওমরা পালনকারী যেকোন গেট দিয়ে প্রবেশ করতে পারেন।

>> আবার কেউ কেউ মসজিদুল হারামে প্রবেশের পর কাবাঘর দেখার সঙ্গে সঙ্গে নির্দিষ্ট কিছু দোয়া পড়ে থাকেন। এটাকে আলেমরা বিদয়াত বলে গণ্য করেন।

>> হজ-ওমরা পালনকারী ছাড়াও অন্য অনেকে সাধারণ মুসল্লির মাঝে প্রচলিত একটা ধারণা হলো- মসজিদুল হারামে প্রবেশ করলেই কাবাঘর তাওয়াফ করা এবং তাহিয়্যাতুল মসজিদের নামাজ পড়া সুন্নত। এ বিষয়টিকে আবশ্যক মনে করা উচিত হবে না।

কারণ, মসজিদুল হারাম ও অন্য যেকোনও মসজিদে প্রবেশের পর নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাহিয়্যাতুল মসজিদ পড়ার কথা বলেছেন। বর্ণিত হয়েছে, ‘যখন তোমাদের কেউ মসজিদে প্রবেশ করে তখন সে যেন দুই রাকাত নামাজ না-পড়ে না-বসে’। ( বুখারী, ৪৪৪, মুসলিম, ৭১৪)

হজ ওমরার তাওয়াফ বা অন্য যেকোনও নফল তাওয়াফের নিয়তে কেউ মসজিদুল হারামে প্রবেশে করলে তার জন্য শুধু তাওয়াফ করাই যথেষ্ট। তাওয়াফের বাইরে অন্য কোনও নিয়তে মসজিদুল হারামে প্রবেশ করলে- যেমন, কেউ যদি মসজিদুল হারামে নামাজের অপেক্ষা বা কোনও শায়খের দরসে (ক্লাসে) উপস্থিত বা অন্য কোনও নিয়তে প্রবেশ করে তাহলে তার জন্য সাধারণভাবে মসজিদে প্রবেশের কারণে দুই রাকাত নামাজ পড়া উত্তম। কিন্তু মসজিদুল হারামে প্রবেশের কারণে বিশেষভাবে নামাজ পড়া জরুরি মনে করা উচিত হবে না।

(ইসলাম সুওয়াল ওয়া জাওয়াব, অনলাইন, ৩৪৮৬৯ নম্বর ফাতাওয়া, দালিলুল আখতা আল্লাতি ইয়াকাউ ফিহাল হাজ্জ ওয়াল মুতামির, শাইখ উছাইমীন)

সর্বশেষ - রাজনীতি

আপনার জন্য নির্বাচিত

লক্ষ্মীপুরে নূরউদ্দিন চৌধুরী নয়ন এমপিকে সংবর্ধনা

মোটরসাইকেলের ধাক্কায় সাবেক এমপি ও লক্ষ্মীপুর জেলা জাতীয়পার্টি’র আহ্বায়ক মোহাম্মদ উল্যাহ মারা গেছেন

থার্টি ফার্স্ট নাইটে ফানুস উড়াতে গিয়ে দগ্ধ সেই কিশোরের মৃত্যু

লক্ষ্মীপুরের ৪টি সংসদীয় আসনে আ.লীগের টিকিট পেতে লড়ছেন ৩৩ প্রার্থী

তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ১৭ জুন

লক্ষ্মীপুরে আ.লীগ-বিএনপি সংঘর্ষ : নিহত ১

জনগণের সমর্থন থাকলে বিদেশিদের সমর্থনের দরকার নেই : কৃষিমন্ত্রী

ঈদে ‘রক্তজবা’ নিয়ে আসছেন তিশা

টেস্ট হারের পর শক্তিশালী ওয়ানডে স্কোয়াড ঘোষণা আফগানিস্তানের

ফাইনালে ভারতের কাছে হারলো বাংলাদেশের মেয়েরা