বৃহস্পতিবার , ৫ অক্টোবর ২০২৩ | ১২ই ফাল্গুন, ১৪৩০
  1. অন্যান্য
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. বিনোদন
  10. মতামত
  11. রাজনীতি
  12. লক্ষ্মীপুর
  13. লাইফ স্টাইল
  14. শিক্ষাঙ্গন
  15. সংগঠন সংবাদ

উদ্বোধনের অপেক্ষায় শাহজালাল বিমানবন্দরের ৩য় টার্মিনাল

প্রতিবেদক
ডেস্ক এডিটর
অক্টোবর ৫, ২০২৩ ৯:২৯ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্টঃ

বহুল প্রতীক্ষিত শাহজালাল বিমানবন্দরের থার্ড টার্মিনালের একাংশ উদ্বোধনের প্রস্ততি প্রায় শেষের দিকে। আগামী ৭ অক্টোবর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে যাত্রীদের জন্য এই টার্মিনাল পুরোপুরি উন্মুক্ত করা হবে আগামী বছরের শেষ দিকে। সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এসব তথ্য জানিয়ে বলেন, নির্ধারিত সময়ের আগেই নতুন টার্মিনালের সেবা পাবেন যাত্রীরা।

গত কয়েক বছরে প্রতিনিয়তই বাড়ছে আকাশপথে যাত্রীর সংখ্যা। গত ১০ বছরে শাহজালাল বিমানবন্দরে সে সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দ্বিগুণেরও বেশি। বর্তমানে বছরে ৯০ লাখ থেকে ১ কোটি যাত্রীদের সেবা দিতে গিয়ে কর্তৃপক্ষ রীতিমত হিমশিম খাচ্ছে। তবে এবার পাল্টে যাচ্ছে সে চিত্র। ৩য় টার্মিনাল চালু হলে দীর্ঘসময় দাঁড়িয়ে থাকার দুর্ভোগ আর কষ্ট অনেকটাই দূর হবে। এই টার্মিনাল সাধারণ যাত্রীদের জন্য উন্মুক্ত হলে বছরে সেবা দেয়া যাবে ২ কোটি ৪০ লাখ যাত্রীকে। ৭ অক্টোবর প্রধানমন্ত্রী আংশিক উদ্বোধনের আগেই ৯০ শতাংশ কাজ শেষ হবে বলে আশা কর্তৃপক্ষের।

এনিয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান জানান, টার্মিনালে বিভিন্ন যন্ত্রপাতি চালনার জন্য এবং প্রশিক্ষণের দিকটি আমাদের বাকি থেকে যাবে। এরজন্য আরও ১ বছর সময় লাগবে। তারমধ্যে টার্মিনালটি পুরোপুরি ব্যবহার উপযোগী হয়ে যাবে।

সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরের আদলে তৈরি হচ্ছে এই টার্মিনাল। এখানে থাকবে বিশ্বের উন্নত বিমানবন্দরগুলোর মতো নানা সুবিধা। কম সময়ে যাবতীয় কাজ দ্রুত শেষ করতে পারবেন যাত্রীরা। তবে এখনই এর সুবিধা পাওয়া যাবে না। অপেক্ষা করতে হবে আগামী বছরের শেষ নাগাদ।

এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান জানান, যেহেতু বেশি পরিমাণ ট্রাফিক আসবে, তাই রানওয়ে থেকে দুটি ট্যাক্সি ট্রাক যুক্ত হয়েছে। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর তা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। এছাড়া এক্সপোর্ট ও ইমপোর্টের জন্য দুটি কার্গো টার্মিনাল হয়েছে। এগুলো আগামী মার্চ-এপ্রিল থেকেই ব্যবহার করা যাবে।

বর্তমানে ২৯টি উড়োজাহাজ এক সাথে পার্কিং করা যায় শাহজালাল বিমানবন্দরে। নতুন টার্মিনাল চালু হলে সে সক্ষমতা বেড়ে দাঁড়াবে ৩৭ এ। দীর্ঘ লাইনে দাঁড়ানোর ভোগান্তি কমাতে ১১৫টি চেক ইন কাউন্টার থাকবে। আলো ঝলমলে পরিবেশে ৬৪টি ইমিগ্রেসন কাউন্টারে দ্রুত সেবা পাবেন সবাই। আধুনিক ওয়াশরুম, চকচকে টয়লেট সিস্টেম আর চোখ ধাঁধাঁনো উন্নত ব্যবস্থাপনায় প্রশান্তির ছোঁয়া থাকবে চারদিকে।

সর্বশেষ - রাজনীতি

আপনার জন্য নির্বাচিত

পশ্চিমাঞ্চল থেকে ঢাকায় কোরবানির পশু পরিবহনের ব্যবস্থা রেলওয়ের

উপবৃত্তি ও টিউশন ফি কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নৌকার প্রার্থীকে ‍‍`রাজাকার পরিবারের সদস্য‍‍` বলায় স্বতন্ত্র প্রার্থীকে শোকজ

নবনিযুক্ত প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের শপথ ২৬ সেপ্টেম্বর

অবশেষে সড়ক দূর্ঘটনায় আহত ইউপি সদস্য মহিউদ্দিন মারা গেছেন

লক্ষ্মীপুর পৌরসভায় ১১৪ কোটি টাকার বাজেট ঘোষণা

তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ১৭ জুন

ইউক্রেনের সঙ্গে আলোচনায় বসতে যে শর্ত দিলেন পুতিন

জলবায়ু সংকট এড়াতে বিশ্বের শীর্ষ ধনী দেশগুলোকে সৎ হতে হবে : প্রধানমন্ত্রী

ঘড়ির কাঁটার সাথে পাল্লা দিয়ে সাবমার্সিবল খুঁজে পাওয়ার চেষ্টা চালাচ্ছেন উদ্ধারকারীরা