ঢাবির ল্যাবে করোনা শনাক্ত ‘৪০ মিনিটে’

লক্ষ্মীপুর সময় ডেস্কঃ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ একটি নতুন পদ্ধতি চালু করার দাবি করেছে, যার মাধ্যমে প্রায় ৪০ মিনিটের মধ্যে করোনাভাইরাস শনাক্ত করা যাবে।

রবিবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাবির প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক জেবা ইসলাম সেরাজের নেতৃত্বে একটি দল গবেষণাগারে এ পরীক্ষাটি সফলভাবে সম্পন্ন করেছেন।

পরীক্ষার প্রক্রিয়া সম্পন্ন করার জন্য র‌্যাপিড কলোরোমেট্রিক শনাক্তকরণ কিট ব্যবহার করা হয়েছে, যেটি আরটি-ল্যাম্প টেস্ট কিট নামে বহুল প্রচলিত।

অধ্যাপক জেবা বলেন, ‘আগে ঢাবির গবেষণাগারে যে নমুনাগুলো পরীক্ষা করা হয়েছিল আমরা সেগুলো নিয়েছি এবং নতুন পদ্ধতিটি ব্যবহার করে নমুনাগুলো পজেটিভ বা নেগেটিভ বলে নির্ধারণ করেছি।’

তিনি বলেন, আরটি-ল্যাম্প পরীক্ষা পদ্ধতি প্রয়োগের পর আগে যে নমুনাগুলো পজেটিভ এসেছিল তা এখন হলুদ এবং যেগুলো নেগেটিভ এসেছিল সেগুলো গোলাপী দেখাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ এবং ‘বায়োটেক কনসার্ন’ যৌথভাবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) এ কিটের কার্যকারিতা পরীক্ষার জন্য আবেদন করেছে। পরবর্তীতে ওষুধ প্রশাসনের অনুমতির জন্য আবেদন করা হবে।

এই জাতীয় আরো খবর

আপনার মতামত জানাতে পারেন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.