শিক্ষার্থীদের নিরাপত্তায় ধাপে ধাপে খোলা হবে শিক্ষাপ্রতিষ্ঠান: প্রধানমন্ত্রী

লক্ষ্মীপুর সময় ডেস্কঃ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছন, আত্মবিশ্বাস নিয়ে মহামারি করোনাভাইরাস দুর্যোগ মোকাবিলা করতে হবে। শিক্ষার্থীদের নিরাপত্তায় ধাপে ধাপে খোলা হবে শিক্ষাপ্রতিষ্ঠান।

রোববার (৩১ মে) সকাল ১১টায় গণবভনে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

সকাল সাড়ে ১০টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা ফলের অনুলিপি তুলে দেয়া হয়। সেখানে ফলের বিভিন্ন দিক তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

প্রধানমন্ত্রী ডিজিটাল পদ্ধতিতে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করেন। এ সময়, ভিডিও কনফারেন্সে সংযুক্ত ছিলেন শিক্ষামন্ত্রীদীপু মনিসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

এ সময় আত্মবিশ্বাস নিয়ে সবাইকে করোনা মহামারি মোকাবিলার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, কর্মস্থলসহ সব জায়গায় প্রত্যেককে স্বাস্থ্যবিধির বিষয়ে সচেতন থাকতে হবে।

করোনা মহামারির মধ্যেই এবার এসএসসি পরীক্ষার ফল প্রকাশিত হলো ভিন্ন আনুষ্ঠানিকতায়। অন্যান্যবার গণভবনে জাঁকজমক অনুষ্ঠানে বোর্ডের চেয়ারম্যানসহ সবার উপস্থিতিতে ফল প্রকাশ হলেও এবার ছিলো না বড় কোন আয়োজন।

করনো প্রতিরোধে দেশবাসীকে নিজেদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানান শেখ হাসিনা বলেন, আত্মবিশ্বাস ধরে রাখতে হবে সবাইকে।

স্কুল-কলেজ বন্ধের এই সময়ে শিক্ষার্থীদের বাসায় বসে পড়াশোনার পরামর্শ দিয়ে সরকারপ্রধান বলেন, ধাপে-ধাপে খোলা হবে শিক্ষাপ্রতিষ্ঠান।

সরকারের যথাযথ প্রস্তুতির কারণে এখনো করোনা সংক্রমণের হার ও মৃত্যু নিয়ন্ত্রণে রয়েছে বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সকাল ১১ টায় স্বয়ংক্রিয়ভাবে শিক্ষাবোর্ডের সার্ভার থেকে এসএমএসের মাধ্যমে শিক্ষার্থীদের ফল জানিয়ে দেয়া হচ্ছে।

মোবাইলে ফল পেতে

SSC লিখে একটি স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে পাঠিয়ে শিক্ষার্থীরা প্রি-রেজিস্ট্রেশন করতে পারবেন বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে। আর এতে খরচ হবে ২ টাকা ৫৫ পয়সা।

ফল প্রকাশের সঙ্গে সঙ্গে প্রি-রেজিস্ট্রেশন করা শিক্ষার্থীদের মোবাইল নম্বরে ফলাফল পৌঁছে যাচ্ছে। এছাড়া নিজ নিজ শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে।

ফল প্রকাশের দিন শিক্ষা-প্রতিষ্ঠানগুলোর অফিস বন্ধ রাখতে বোর্ডগুলোর পক্ষ থেকে নির্দেশনা দেয়া হয়েছে।

এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী অংশ নেয়।

গত কয়েক বছর ধরে পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে এসএসসি পরীক্ষার ফল ঘোষণা করা হলেও এবার করোনা ভাইরাসের সংক্রমণের কারণে তা সম্ভব হয়নি। আর প্রতিবার ফলাফল নিয়ে সচিবালয়ে সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী। কিন্তু এবার তা হয় নি।

সূত্রঃ সময় সংবাদ।

এই জাতীয় আরো খবর

আপনার মতামত জানাতে পারেন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.