ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল

লক্ষ্মীপুর সময় ডেস্কঃ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) পদে নিযুক্ত হলেন বিশ্ববিদ্যালয়ের আর্থ অ্যান্ড ইনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন এবং দুর্যোগবিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার সিনিয়র সহকারী সচিব নীলিমা আফরোজ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ নিয়োগ নিশ্চিত করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও আচার্য মহোদয়ের অনুমোদনক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ ১৯৭৩ এর ১৩ (১) ধারা অনুযায়ী ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. নাসরীন আহমেদ উপ-উপাচার্য (শিক্ষা) এর মেয়াদ উত্তীর্ণ হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ অ্যান্ড ইনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন এবং দুর্যোগবিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালেকে উপ-উপাচার্যের শূন্য পদে নিম্নোক্ত শর্তে নিয়োগ করা হলো।

শর্তসমূহ হলো-

১. উপ-উপাচার্য পদে তার নিয়োগের মেয়াদ ৪ বছর হবে।
২. উপর্যুক্ত পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতনভাতা তার প্রাপ্য হবে।
৩. তিনি বিধি অনুযায়ী পদসংশ্লিষ্ট অন্যান্য সুযোগ সুবিধা পাবেন।
৪. তিনি বিশ্ববিদ্যালয়ের সংবিধি ও আইন দ্বারা নির্ধারিত ক্ষমতা প্রয়োগ করতে পারবেন।
৫. মহামান্য রাষ্ট্রপতি প্রয়োজন মনে করলে যেকোনো সময় এই নিয়োগ বাতিল করতে পারবেন।

ড. নাসরীন ২০১৬ সালের ২২ জুন থেকে উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। নতুন উপ-উপাচার্য মাকসুদ কামাল ক্যাম্পাসে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে একাডেমিক পর্যায়ে শিক্ষক ও ছাত্রদের মধ্যে বন্ধন জোরদারের ওপর গুরুত্বারোপ করবেন বলে জানান।

তিনি বলেন ‘ঢাকা বিশ্ববিদ্যালয়কে বিশ্বে আগের মর্যাদায় প্রতিষ্ঠিত করতে প্রশাসনসহ আমরা একযোগে কাজ করব।’

লক্ষ্মীপুর জেলার কৃতি সন্তান অধ্যাপক মাকসুদ কামাল ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিতে টানা চারবার সভাপতির দায়িত্ব পালন করছেন। বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্যসেন হলে পরপর তিনবার প্রভোস্ট হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। মাকসুদ কামাল দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন। তিনি ২০০০ সালে প্রভাষক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগ দেন এবং ২০১০ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি পান। তিনি টোকিও ইন্সটিটিউট অব টেকনোলজি থেকে ইঞ্জিনিয়ারিং জিওলোজিতে পিএইচডি লাভ করেন।

এই জাতীয় আরো খবর

আপনার মতামত জানাতে পারেন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.