করোনা রোধে জেনে নিন গ্লাভসের সঠিক ব্যবহার

করোনা সংক্রমণ রুখতে হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক ব্যবহার করেন সবাই। পাশাপাশি গ্লাভসও পরেন। গ্লাভসের মাধ্যমে সংক্রমণ রোধ করা সম্ভব হবে বলেই ভাবছেন তারা। কিন্তু গ্লাভস ঠিকমতো ব্যবহার না করলে হিতে বিপরীতও হতে পারে। তাই গ্লাভস ব্যবহারের আগে জরুরি বিষয়গুলো জেনে রাখা প্রয়োজন।

গ্লাভস মূলত বিভিন্ন ধরনের সামগ্রী দিয়ে তৈরি হয়। তাই হাতের চেয়ে গ্লাভসের উপরেই ভাইরাস বেশিদিন বাঁচে। তাই বিশেষজ্ঞরা বলেন, ‘বেশিক্ষণ ওই গ্লাভস পরে থাকায় যে সামগ্রীতে আপনি হাত দিচ্ছেন, তাতেই ছড়িয়ে পড়ছে ভাইরাস। তাই গ্লাভসের চেয়ে খালি হাত অনেক বেশি নিরাপদ।’

gloves

বিশেষজ্ঞরা আরও বলেন, ‘গ্লাভস অনেক সময়ে আমাদের সচেতন করার চেয়ে অসচেতন করে বেশি। অনেক সময় আমরা গ্লাভস খোলার পর হাত দিয়েই বিভিন্ন জিনিস ধরি। ফলে হাত থেকে জীবাণু প্রায় পুরো শরীরে ছড়িয়ে পড়ার ঝুঁকি বেড়ে যায়।’ তাই গ্লাভস খুলে অবশ্যই হাত ধোয়ার পরামর্শ দিচ্ছেন তারা।

বিশেষজ্ঞরা দাবি করেন, গ্লাভস খোলার ক্ষেত্রেও কিছু নিয়ম মানতে হবে। না হলে শরীর সুস্থ থাকার পরিবর্তে খারাপ হওয়ার সম্ভাবনা কয়েক গুণ বেশি। তারা বলেন, ‘অনেকেই জানেন না স্বাস্থ্যবিধি মেনে গ্লাভস খোলার নিয়ম।’ বিশেষজ্ঞরা বলেন, ‘মাত্র দু’টি আঙুলের সাহায্যে হাতের কবজির সামনে থাকা অংশ টেনে গ্লাভস খোলা উচিত। তারপর সঠিক জায়গায় ফেলে দিতে হবে। এছাড়া ধুয়ে নিতে হবে।’

gloves

তাই শুধু গ্লাভস পরিষ্কার রাখলেই হবে না। সাথে সাথে হাতও পরিষ্কার রাখতে হবে। গ্লাভস খোলার পর সাবান কিংবা হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করতে হবে। তবেই জীবাণু থেকে রক্ষা পাওয়া সম্ভব। তা না হলে বিপদ কেবল বাড়বেই, একটুও কমবে না।

এই জাতীয় আরো খবর

আপনার মতামত জানাতে পারেন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.