একজন করোনা রোগী গড়ে আক্রান্ত করছে প্রায় ৬ জনকে!

বিশ্বে প্রতি মিনিটে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। মৃত্যুর সংখ্যাও বাড়ছে সমানতালে। গবেষকরা জানিয়েছেন প্রাণঘাতী এই ভাইরাসে প্রতি একজন থেকে সংক্রমিত হচ্ছে ৫ দশমিক ৭ জন সাধারণ মানুষ।

ইমার্জিং ইনফেকশন ডিজিজেস জার্নালে প্রকাশিত এক গবেষণায় এ তথ্য প্রকাশ করেছেন গবেষকরা। জনপ্রিয় ম্যাগাজিন ফোর্বসের একটি প্রতিবেদনেও এ তথ্য প্রকাশ করা হয়েছে।

গবেষকরা বলছেন, আমরা যে হারে করোনাভাইরাস ছড়িয়েছে বলে জানিয়েছিলাম এটি তার থেকেও দ্বিগুণ হারে ছড়িয়েছে। শেষ গবেষণায় আমরা প্রতি একজনে ৫.৭ জনের মধ্যে এ রোগ ছড়াতে দেখেছি।

চীন থেকে ছড়িয়ে পড়ার পর ভাইরাসটির প্রাদুর্ভাব ছড়ালে গবেষকরা জানিয়েছিলেন, করোনায় আক্রান্ত একজন ব্যক্তি ২ দশমিক ২ থেকে ২ দশমিক ৭ জনকে আক্রান্ত করছে। ছয় থেকে সাত দিনের মধ্যে ভাইরাসটি উহানে একজনের কাছ থেকে আরেকজনের মধ্যে ছড়িয়েছিল বলেও জানিয়েছেন গবেষকরা।

নিউ মেক্সিকোতে লস আলামোস ন্যাশনাল ল্যাবরেটরির বিজ্ঞানীরা যারা উহান প্রাদুর্ভাবের প্রাথমিক পর্যায় নিয়ে গবেষণা করেছেন তারা দেখতে পেয়েছেন, প্রতিটি বাহক প্রকৃতপক্ষে গড়ে ৫ দশমিক ৭ জনকে সংক্রামিত করেছে, জানিয়েছে ফোর্বস।

প্রতিবেদনটিতে আরও বলা হয়, করোনাভাইরাসের সংক্রমণ রোধ করতে শতকরা ৮২ ভাগ মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে বলে জানিয়েছেন গবেষকরা। প্রথম গবেষণায় তারা ৫৫ ভাগ মানুষের ইমিউন সিস্টেম বাড়ানোর কথা বলেছিলেন।

নতুন গবেষনায় ভাইরাসটির ইনকিউবেশন পিরিয়ড ৪ দশমিক ২ দিন ধরা হয়েছে। পূর্ববর্তী গবেষণাতেও একই সময়ের কথা বলা হয়েছিল। তবে ভাইরাসটির উপসর্গ পুরোপুরি বুঝতে এখনো ১৪ দিন পর্যন্ত সময় লাগতে পারে বলে বলা হয়েছে।

করোনাভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছে ১৯ লাখ ৩৫ হাজার ৬৪৬ জন মানুষ। মারা গেছে ১ লাখ ২০ হাজার ৯১৪ জন। সুস্থের সংখ্যা ৪ লাখ ৬৪ হাজার ৯৯৫।

এই জাতীয় আরো খবর

আপনার মতামত জানাতে পারেন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.